মাস্ক নামা | ইয়াছির আরাফাত | Story of A Mask | Easir Arafat

ইয়াছির আরাফাত 

মাস্ক  নামা    


                                                       
বেশ কয়েকদিন হল ঢাকা থেকে এসেছি।করোনা নামক প্রাণঘাতী এক ভাইরাসের জন্য সারা পৃথিবীর মধ্যেই স্থবিরতা বিরাজ করছে।বাসায় এসে সারাদিনই শুয়ে বসে থাকি।বাইরে খুব একটা বের হইনা।
তো একদিন দুপুর বেলা মনে হল গ্রামের আশপাশে একটু ঘুরে দেখি।বাইরে বের হয়ে একটু সামনে যেয়ে দেখলাম এলাকার এক চাচা পুকুরে গোসল করছে ।মুখে মাস্ক।এমনকী নিচে ডুব দিচ্ছে মাস্ক পরা অবস্থায় ।কিছুটা কৌতহলী হয়ে বললাম চাচা পুকুরে গোসল করছেন ঠিক আছে কিন্তু মুখে মাস্ক কেন?
চাচা বলল আরেহ সেই কথা বলনা আমি তো পড়াশোনা কিছুই জানি না ।গ্রামে একটা লোক আসছিল দুইটা মাস্ক দিছে আমার একটা আর তোমার চাচির জন্য একটা ।সাথে সাথে বার বার বলছে সব সময় যেন মাস্ক পরে থাকি।তাই আর কি করার মাস্কটা পরেই গোসল করছি।
আমি বললাম চাচা এইটা কি রোদে শুকাতে দেন?চাচা বলল না বা ।মাস্ক তো একটায় রোদে দিলে মুখে থাকবে কি   তাই আমার মুখেই শুকিয়ে যায় ।প্রশ্ন করলাম চাচা খাওয়ার সময় কি করেন তিনি বললেন তখন অনেক কষ্ট হয় ।
বাম হাতে মাস্ক একটু সরিয়ে ডান হাত দিয়ে ভাত মুখে দেই।চাচার কথায় প্রচন্ড হাসি পেলেও ভাবলাম এরা কত সহজ সরল মানুষ ।শিক্ষিত মানুষরা যখন ইচ্ছে মত ঘুরাফেরা করছে তখন গ্রামের এই অশিক্ষিত মানুষটা মাস্কটাকে অন্তরে জায়গা দিয়েছে।প্রবাসীরা যা করল তা আর বলার অপেক্ষা রাখে না।
তারপর চাচাকে মাস্ক নিয়ে আর করোনা নিয়ে অনেক কথা বললাম।চাচা বলল আসলেই বাবা এমন করে তো আগে কেউ বলেনি।কত কষ্ট ই না করলাম ঐ মাস্ক নিয়ে ।

আমি চেয়ে দেখলাম মুর্খ অশিক্ষিত মানুষটা কতখানি খুশি হল ব্যাপারটা বুঝতে পেরে ।

Post a Comment

0 Comments