All About Iftekhar Ahmed Fahmi | Iftekhar Fahmi Natok List|

রানী তাঁর স্বামী যাদুকর টিপুকে নিয়ে মামার বাসায় আশ্রিত থাকে। একদিন যাদু দেখাতে গিয়ে বিস্ময়কর এক ঘটনা ঘটে যায়৷ যাদুর বাক্সে এসে পড়ে এক বাচ্চা। টিপু অবাক হলেও দর্শকদের করতালিতে সে নিজেকে একজন বড় যাদুকর ভাবতে থাকে। নিঃসন্তান এই দম্পতির এই ঘরে যাদুর এই বাচ্চাটি হয়ে উঠে আলোর প্রদীপ। রানী খুঁজে পায় মাতৃত্বের স্বাদ,টিপু ও ধীরে ধীরে বাচ্চাটিকে কাছের করে নেয়। তবে এই ব্যাপারটিকে ভালো চোখে দেখেন না রানীর মামা। তিনি  বলেন বাচ্চাটিকে ফিরিয়ে দিতে,রানীও নিরুপায় হয়ে টিপু কে বলে যাদুর বাচ্চাটিকে ফিরিয়ে যায়৷ অবশেষে যাদুর এই বাচ্চাটাকে ফিরিয়ে দিতে ঘর থেকে বেরোয় টিপু,কিন্তু সত্যিই কি এই বাচ্চা যাদু দিয়ে আনা!

'আমাদের রঙিন শৈশব রক্তাক্ত করো না',শিশু ধর্ষনের মত অমানবিক ইস্যু নিয়ে এইবারের ঈদের সেরা নাটক 'কিংকর্তব্যবিমূঢ়'। প্রচারের আগেই এই নাটকটি ছিল দর্শকদের আগ্রহের নাটক,কারণ এই নাটকের নির্মাতা এক সময় দারুণ দারুণ নাটক বানিয়েছেন। প্রায় নিষ্প্রভ হয়ে যাওয়া এই নির্মাতাকে নিয়ে দর্শকদের আফসোসের সীমা ছিল না। ছবিয়ালের সবচেয়ে মেধাবী নির্মাতা হিসেবে বিবেচিত এই নির্মাতাকে পরপর দুইবার ছবিয়াল উৎসবে দেখা যায় নি,প্রথমবার তো নাটক নির্মাণ করেও দেখানো হয় নি। 'কিংকর্তব্যবিমূঢ়' নাটক নিয়ে দর্শকদের সেই অতি প্রিয় নির্মাতার আবার প্রত্যাবর্তন করেছেন,যার নামেই দর্শকরা নাটক দেখতেন,তিনি 'ইফতেখার আহমেদ ফাহমি'।

ব্র‍্যাক ইউনিভার্সিটিতে পড়ার সময় যুক্ত হন গুরু ফারুকীর সাহচর্যে। এরপর ছবিয়াল টিমের হয়ে বেশ সংখ্যক নাটক নির্মাণ করেছেন। প্রথম নাটক বানান ২০০৭ সালে,তবে প্রথম প্রশংসিত হন 'কবি বলেছেন' নাটক দিয়ে,ক্যারিয়ারের প্রথম বছরেই দারুণ নাটক বানিয়ে ফেলেছিলেন। এরপর একে একে ফাউল, লস প্রজেক্ট,ছাঁইয়া ছাঁইয়া,সিনেমা,মুড়ির টিন,গুগুল ডট কম,রুমডেট বানিয়ে জয়রথ চলছেই।

এরপর এলো 'হাউজফুল',বন্ধু রেদোয়ান রনির সঙ্গে যৌথভাবে নির্মাণ করে টিভি নাটকের ইতিহাসে অন্যতম সেরা জনপ্রিয় ধারাবাহিক নাটক। ফাহমি এবং রনির তৎকালীন জনপ্রিয়তার পিছনে এই ধারাবাহিক নাটকের প্রভাব অনেকখানি। যেটার জনপ্রিয়তায় পরে 'হাউজফুল প্লাস' নির্মাণ করেন। হাউজফুলের জনপ্রিয়তার রেশ না কাটতেই নিজের একক নির্মাণে আরেকটি জনপ্রিয় ধারাবাহিক নাটক 'ফিফটি ফিফটি'।

২০১০ সালে ভাষা দিবসের জন্য নির্মাণ করেছিলেন 'তুমি থাকো সিন্ধুপাড়ে',আজকের সেরা জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীনের প্রথম নাটক এটি। একই বছর আমি হিমু হতে চাই, সেলুলয়েড ম্যান,ব্রেকিং নিউজ,রিং এর মত নাটক বানিয়েছিলেন। সেলুলয়েড ম্যানের জন্য পেয়েছিলেন মেরিল প্রথম আলো পুরস্কার। ছবিয়াল টিমের মধ্যে তিনিই সর্বপ্রথম সিনেমা নির্মানের জন্য নেমেছিলেন,তাহসান ও পূর্ণিমাকে নিয়ে 'টু বি কন্টিনিউড'৷ নানা কারনেই সিনেমাটি পরিপূর্ণতা পায় নি,অবশেষে সিনেমার গল্প ঘুরিয়ে টিভি প্রিমিয়ার হয় ২০১৭ সালে।

ইফতেখার আহমেদ ফাহমির তৎকালীন সর্বশেষ আলোচিত নাটক 'আমাদের গল্প',যদিও প্রচার নিয়ে ঝামেলা হয়েছিল। তবে বন্ধুত্বের গল্প নিয়ে এই নাটকটি দর্শকরা খুব পছন্দ করেছিলেন। এরপরেই তিনি ধীরে ধীরে ম্লান হতে থাকেন,এই সময়ে নির্মিত উল্লেখযোগ্য নাটক জার্ণি অব লাভ,হাইওয়ে টু হেভেন অন্যতম। বিরতি ভেঙ্গে এসেছিলেন 'আমার একটি কুকুর আছে' নাটক দিয়ে।  ছবিয়াল উৎসবে প্রচার হওয়ার কথা ছিল 'নোঙর ফেলি ঘাটে ঘাটে' নাটকটির,কিন্তু হয় নি। পরের ঈদে একটি চ্যানেলে প্রচার হয়। অভিনেতা হিসেবেও তিনি সমুজ্জ্বল, যার প্রমাণ পাই 'উচ্চতর পদার্থবিজ্ঞান' নাটক দিয়ে৷

আজকের পর্যায়ে এসে ইফতেখার আহমেদ ফাহমি অনেক কিছুই দিতে পারতেন কি নাটকে বা সিনেমায়। নিজের প্রতি অসচেতনতা বা যেকারনেই হউক সেটা আর হয় নি। আবার তিনি নিয়মিত হচ্ছেন নাটকে,আশা রাখি সিনেমাতেও খুব শীঘ্রই পাবো৷ আজকের এই দিনে অনেক শুভকামনা রইলো৷

শুভ জন্মদিন........ ইফতেখার আহমেদ ফাহমি <3
Courtesy : হৃদয় সাহা ❤

Post a Comment

0 Comments