সাতচল্লিশের বিলাপ। প্রিয় বান্ধবী ঝুমুকে উৎসর্গ করে গুটিকয়েক লাইন

#প্রিয় বান্ধবী ঝুমুকে উৎসর্গ করে গুটিকয়েক লাইন...☺


জর্জ চ্যাপম্যানের একটা লেখা পড়তেই হঠাৎ বন্ধুমহলের খুব কাছের একজনের অবয়ব চোখে ভেসে উঠলো।যাইহোক লেখাটি ছিলো অনেকটা এরকমের 'ভালোবাসা পাওয়ার চাইতে ভালোবাসা দেওয়াতেই বেশি আনন্দ'
হয়ত তাই,আবার নাও হতে পারে;আসলে ভালোবাসার নির্দিষ্ট কোনো সংজ্ঞা হয় না,এক একটা ভালোবাসা এক এক রঙে রঙ্গিন,যেমনটা তরল পদার্থ যেই পাত্রে রাখা হয় তারই আকার ধারণ করে এই টাইপ।
আমার এই বান্ধবী খুব করে একজন সেলিব্রিটিকে ভালোবাসে,ব্যাপারটা অনেক্ক্ষণ ভাবালো আমাকে,এটাকে কি নাম দেয়া যায় সেটাই ভাবছি বহুক্ষণ ধরে...অবশ্য কিছুই খুঁজে পাইনি..
হতে পারে এটা কোনো প্রকার ভালোবাসার ছাঁচেই পরেনা,অথবা একচোখা ষাড়ের মতো
দিশাহীন।
আমি অবশ্য এই ভালোবাসাটাকে তীব্রভাবে সমর্থন করি,যেখানে কোনো চাওয়া নেই,কোনো পাওয়ার আশা নেই,বিন্দুমাত্র পিছুটান ও নেই..
এই লুকানো ভালোবাসাগুলো কোনোদিন ওই ব্যক্তি জানবেওনা,ধরাছোঁয়ার বাইরেই রয়ে যাবে বহুকালের জমানো অপ্রকাশিত জমাট ভালোবাসা।
কয়েক বসন্ত পরে,সময়ের পালাবদলে নতুন কারো উষ্ণ অভ্যর্থনায় সে ভুলে যাবে আজকের দিনগুলো আর সেই সাথে এই নাম না দেওয়া আকর্ষণ টাও।
এটাই বোধহয় সবথেকে উত্তম প্রেম,কোনো যাতনা ছাড়াই কলহাস্যে উড়িয়ে দেবে এই অপ্রকাশিত প্রেমটুকু,সামান্যতম দ্বিধা ও হবে না তখন,
ঝুলিতে পুরে নেবে নতুন প্রেম,কিছু নতুন স্বপ্ন আর একঝুড়ি হাসি....
আচ্ছা কখনও কি এমনটা হতে পারে,ধর কোনো এক ঝুম বরষায় একাকী বারান্দায় অথবা রাতের নিকষ অন্ধকারে কিংবা সেটা হতে পারে টিভিপর্দায় তার কোনো এক রঙিন টকশোতে ও
তোর ভীষন মনে পড়লো এই পাগলামোগুলো
নিজেকে সামলে নিয়ে কিছু আক্ষেপ আর কিছুটা চাপা কষ্ট নিয়ে বলবি, 'সবাই এটাকে পাগলামো বললেও আমি তো তোকে ঠিকই ভালোবাসতাম.........

#সাতচল্লিশের বিলাপ

তুমি আর আমি দুজনেই একই ভূগর্ভে দাঁড়িয়ে, একই রক্ত মাংসের শরীর আমাদের,এই যে দেখে কতো মিল আমাদের মধ্যে..
তাও কোনো জানি তোমাকে রাতের ওই শুকতারাটাই মনে হয়,
তাই আমি রোজ দেখি,প্রাণভরে,চোখের তৃষ্ণা মেটাই....
আর হাঁ,প্রতিনিয়ত শুকতারাটার স্নিগ্ধ আঁচ গায়ে মেখে নিয়ে বলি,
এই তো দিব্যি ভালো আছি..... 🙂🙂
#Bhashani

Post a Comment

0 Comments